CTETSOLVED PAPER

CTET ২০১২ শিশুশিক্ষা ও শিশু মনস্তত্ত্ব উত্তরপত্র PDF | Child Psychology Pedagogy

শিশুশিক্ষা ও শিশু মনস্তত্ত্ব:- আজ Wbpdf.in আপনাদের জন্য নিয়ে এসেছে শিশুশিক্ষা ও শিশু মনস্তত্ত্ব , যেখানে সিটেট ২০১২ সালে শিশু মনস্তত্ত্ব ও পেডাগোগি থেকে আসা প্রশ্ন-উত্তর আপনাদের সামনে পিডিএফ আকারে তুলে ধরা হয়েছে।

Join Our WhatsApp Group
Join Our Telegram channel
Visit Job News
Join Our Facebook Group

শিশুশিক্ষা ও শিশু মনস্তত্ত্ব

CTET ২০১২ শিশুশিক্ষা ও শিশু মনস্তত্ত্ব উত্তরপত্র PDF
CTET ২০১২ শিশুশিক্ষা ও শিশু মনস্তত্ত্ব উত্তরপত্র PDF

এই সম্পূর্ণ বিস্তারিত আলোচনা বিবরণ শুধুমাত্র আপনাদের সুবিধার্থে Wbpdf.in আপনাদের সম্পূর্ণ বিনামূল্যে PDF আকারে প্রদান করছে যাতে আপনারা যে কোন চাকরির প্রস্তুতি খুব সহজেই অনলাইনে নিতে পারেন। তাই অবশ্যই Wbpdf.in এর সঙ্গে যুক্ত থাকুন আমাদের উৎসাহিত করুন আরো নতুন নতুন এ ধরনের জেনারেল নলেজ এবং স্টাডি মেটেরিয়ালস যাতে আপনাদের দিতে পারি এবং ফলো রাখুন প্রতি পদক্ষেপে Wbpdf.in

 

CTET ২০১২ শিশু মনস্তত্ত্ব পেডাগোগী উত্তরপত্র

০১) যখন একটি শিশু ব্যর্থ হয়, এর অর্থ কি ?

) শিশুটি সঠিকভাবে উত্তর মুখস্থ করেনি

) শিশুটির প্রাইভেট টিউশন নেওয়া উচিত ছিল

) সিস্টেম ব্যর্থ হয়েছে

) শিশুটি পড়াশোনার জন্য উপযুক্ত নয়

 

০২) শিক্ষা ক্ষেত্রে শেখার উপর জোর দেওয়া যেতে পারে, কিসের দ্বারা ?

) শিশুকেন্দ্রিক শিক্ষাবিদ্যা গ্রহণকে বোঝায়

) রোট লার্নিংকে উৎসাহিত করে

) সম্মুখ শিক্ষণ গ্রহণ

) পরীক্ষার ফলাফলের উপর ফোকাস দেওয়া

 

০৩) বীজের অঙ্কুরোদগমের ধারণা শেখানোর সবচেয়ে কার্যকর পদ্ধতির নাম কি ?

) শিক্ষার্থীদের বীজ রোপন করা এবং অঙ্কুরোদগমের পর্যায়ে গুলি পর্যবেক্ষণ করা

) ব্ল্যাকবোর্ডের ছবি আঁকতে এবং বর্ণনা দিতে

) বীজ বৃদ্ধির ছবি দেখতে

) বিস্তারিত ব্যাখ্যা প্রদর্শন করা

 

০৪) অন্তর্ভুক্তিমূলক শিক্ষা কোনটি ?

) তথ্যের ইঙ্গিত অন্তর্ভুক্ত করা

) প্রান্তিক গোষ্ঠীর শিক্ষকদের অন্তর্ভুক্ত

) শ্রেণিকক্ষে বৈচিত্র উদযাপন করা

) কঠোর ভর্তি পদ্ধতিকে উৎসাহিত করা 

 

০৫) কোনটি উদ্দেশ্যমূলক প্রশ্ন ?

) সংক্ষিপ্ত উত্তর প্রশ্ন

) খোলা সমাপ্ত প্রশ্ন

) সত্য বা মিথ্যা

) রচনা টাইপ প্রশ্ন

 

০৬) নিচের কোনটি প্রগতিশীল শিক্ষার বৈশিষ্ট্য ?

) নির্দেশনা শুধুমাত্র নির্ধারিত পাঠ্যপুস্তক এর উপর ভিত্তি করে

) পরীক্ষায় ভালো নাম্বার পাওয়ার উপর জোর দেওয়া

) ঘনঘন পরীক্ষা এবং পরীক্ষা

) নমনীয় সময় সারণী এবং বসার ব্যবস্থা করা

 

০৭) একজন শিক্ষক, একটি প্রশ্নপত্র তৈরি করার পরে, পরীক্ষা করে দেখেন যে প্রশ্নগুলির নির্দিষ্ট পরীক্ষার উদ্দেশ্য সঠিক কিনা তিনি প্রাথমিকভাবে প্রশ্নপত্র কীসের নিয়ে উদ্বিগ্ন ?

) বিষয়বস্তুর কভারেজ এর বিষয়ে

) প্রশ্নের টাইপোলজি

) নির্ভরযোগ্যতা

) বৈধতা

 

০৮) সমালোচনামূলক শিক্ষাবিদ্যা দৃঢ়ভাবে কিসের উপর বিশ্বাস করে ?

) শিক্ষার্থীদের স্বাধীনভাবে যুক্তির প্রয়োজন নেই

) শিশুরা স্কুল থেকে যা শেখে তা অপ্রাসঙ্গিক

) শিক্ষার্থীদের অভিজ্ঞতা এবং উপলব্ধি গুরুত্বপূর্ণ

) শিক্ষককে সর্বদা শ্রেণীকক্ষের নির্দেশনা পরিচালনা করতে হবে

 

০৯) স্কুল ভিত্তিক মূল্যায়ন প্রাথমিকভাবে কোন নীতির ওপর ভিত্তি করে ?

) বহিরাগত পরীক্ষকদের চেয়ে শিক্ষকরা তাদের শিক্ষার্থীদের দক্ষতা ভালো জানেন

) ছাত্রদের সব মূল্যে উচ্চ গ্রেড পেতে হবে

) বিদ্যালয় গুলি পরীক্ষার বাহ্যিক সংস্থা গুলির চেয়ে বেশি দক্ষ

) মূল্যায়ন খুবই মিতব্যয়ী হওয়া উচিত

 

১০) যদি শিক্ষার্থীরা স্বতন্ত্র পার্থক্য প্রদর্শন করে, সে ক্ষেত্রে একজন শিক্ষকের কি করা উচিত ?

) বিভিন্ন ধরনের শেখার অভিজ্ঞতা প্রদান করা

) কঠোর শৃঙ্খলা প্রয়োগ করা

) পরীক্ষা সংখ্যা বাড়ানো

) শেখার অভিন্ন গতির ওপর যোগ দেওয়া

 

১১) নিচের কোনটি উন্নয়নের নীতি ?

) এটি সবার জন্য একই গতিতে এগিয়ে যায় না

) উন্নয়ন সবসময় রৈখিক হয়

) এটি একটি অবিরাম প্রক্রিয়া

) উন্নয়নের সমস্ত প্রক্রিয়া পরস্পর সংযুক্ত নয়

 

১২) কোনটি একটি মানব উন্নয়নের ডোমেনে বিভক্ত ?

) শারীরিক, জ্ঞানীয়, মানসিক এবং সামাজিক

) মানসিক, জ্ঞানীয়, আধ্যাত্মিক  এবং সামাজিক মনস্তাত্ত্বিক

) মনস্তাত্ত্বিক, জ্ঞানীয়,
মানসিক শারীরিক

) শারীরিক,
আধ্যাত্মিক, জ্ঞানীয় এবং সামাজিক

 

১৩) একজন শিক্ষক একটি পাঠ্য ফল এবং সবজির কিছু ছবি ব্যবহার করেন এবং তার ছাত্রদের সঙ্গে আলোচনা করেন শিক্ষার্থীরা তাদের পূর্ববর্তী জ্ঞানের সাথে বিস্তারিত যোগ করে এবং পুষ্টির ধারণা শেখে, এই পদ্ধতির ওপর কি ভিত্তি করে ?

) শেখার
ক্লাসিকাল কন্ডিশনিং

) শক্তি
বৃদ্ধি তত্ত্ব

) শেখার
অপরেন্ট কন্সিডারিং

) জ্ঞান নির্মাণ

 

১৪) একটি শিশু কাঁদতে শুরু করে যখন, তার ঠাকুমা তাকে তার মায়ের কোল থেকে তুলে নেয়, শিশুটি এই কারণে কাঁদে

) সামাজিক
উদ্বেগ

) মানসিক উদ্বেগ

) অপরিচিত
উদ্বেগ

) বিছিন্ন
উদ্বেগ

 

১৫) শিক্ষার প্রেক্ষাপটে সামাজিকীকরণ কি ?

) নিজের
সামাজিক নিয়ম তৈরি করা

) সমাজে
বড়দের সম্মান করা

) সামাজিক পরিবেশের সঙ্গে খাপ খাইয়ে নেওয়া এবং সামঞ্জস্য করা

) সর্বদা
সামাজিক নিয়ম অনুসরণ করা

 

১৬) একটি রাজ্য স্তরের গানের প্রতিযোগিতার জন্য ছাত্রদের প্রস্তুত করার সময় একটি স্কুল মেয়েদের অগ্রাধিকার দেয়, এটি কিসের প্রতিফলিত করে ?

) বিশ্বব্যাপী প্রবণতা

) বাস্তববাদী পদ্ধতি

) প্রগতিশীল চিন্তা

)লিঙ্গ পক্ষপাত

 

১৭) ভাইগোটস্কি শিশুদের শেখার ক্ষেত্রে নিচের কোন উপাদানের দ্বারা পরিচালিত ভূমিকার তাৎপর্যের উপর জোর দিয়েছেন ?

) বংশগত

) নৈতিক

) শারীরিক

)সামাজিক

 

১৮) একজন শিক্ষক তার শিক্ষার্থীদের বিভিন্ন শেখার শৈলী পূরণ করতে বিভিন্ন ধরনের কাজ ব্যবহার করেন, এটি কোন তত্ত্বের দ্বারা প্রভাবিত হয় ?

) কোলবার্গের নৈতিক উন্নয়ন তত্ত্ব

) গার্ডনারের একাধিক বুদ্ধিমত্তার তত্ত্ব

) ভাইগোটস্কির সামাজিকসাংস্কৃতিক তত্ত্ব

) পাইগেটের জ্ঞানীয় বিকাশ তত্ত্ব

 

১৯) একজন শিক্ষক কখনোই নিজের প্রশ্নের উত্তর দেন না, তিনি তার ছাত্রদের উপর প্রস্তাব করতে, দলগত আলোচনা করতে এবং সহযোগিতামূলক শিক্ষা গ্রহণ করতে উৎসাহিত করেন, এই পদ্ধতি নীতির উপর কি ভিত্তি করে ?

) নির্দেশমূলক উপাদানের যথাযথ সংগঠন

) একটি
ভালো উদাহরণ স্থাপন করা এবং একটি রোল মডেল হওয়া

) শেখার
প্রস্তুতি

)সক্রিয় অংশগ্রহণ

 

২০) নিচের কোনটি শিক্ষক সম্পর্কিত কারণ শিখনকে প্রস্তাবিত করে ?

) উপযুক্ত
বসার ব্যবস্থা

) শিক্ষণ
শেখানো সম্পদের প্রাপ্যতা

) বিষয়বস্তু প্রকৃতি বা শেখার অভিজ্ঞতা

) বিষয়ের উপর আয়ত্ত

 

২১) কোহলবার্গ এর মতে, একজন শিক্ষক শিশুদের মধ্যে নৈতিক মূল্যবোধ গড়ে তুলতে পারেন

) ধর্মীয়
শিক্ষাকে গুরুত্ব দেওয়া

) আচরণের
সুস্পষ্ট নিয়ম স্থাপন করা

) নৈতিক বিষয়ে আলোচনায় তাদের জড়িত করা

)কিভাবে
আচরণ করতে হবে, সে সম্পর্কে কঠোর নিদর্শন প্রদান করা

 

২২) তরুণ শিক্ষার্থীদের শ্রেণিকক্ষে সহকর্মীদের সাথে যোগাযোগ করতে উৎসাহিত করা উচিত যাতে

) তারা
একে অপরের কাছ থেকে প্রশ্নের উত্তর শিখতে পারে

) সিলেবাসটি দ্রুত কভার করা যেতে পারে

) তারা অধ্যায়নের সময় সামাজিক দক্ষতা শেখে

)শিক্ষক
শ্রেণীকক্ষের আরো ভালোভাবে নিয়ন্ত্রণ করতে পারেন

 

২৩) যখন একটি প্রতিবন্ধী শিশু প্রথম স্কুলে আসে, তখন শিক্ষকের কি করা উচিত ?

) অক্ষমতা
অনুযায়ী শিশুটিকে একটি বিশেষ বিদ্যালয় পাঠন

) তাকে
অন্য ছাত্রদের থেকে আলাদা করা

) সহযোগিতামূলক পরিকল্পনা বিকশিত করার জন্য সন্তানের পিতা মাতার সঙ্গে আলোচনা করা

)একটি
ভর্তি পরীক্ষা পরিকল্পনা করা

 

২৪) কগনিটিক ডেভেলপমেন্ট এর পিয়াগেটের পর্যায়ে অনুসারে সংবেদনশীল মোটর পর্যায়ের সঙ্গে যুক্ত

) অনুকরণ, স্মৃতি এবং মানসিক উপস্থাপনা

) যৌতিক
পদ্ধতির সমস্যা সমাধানের ক্ষমতা

) বিকল্প
ব্যাখ্যা এবং বিশ্লেষণ করার ক্ষমতা

) সামাজিক
সমস্যা নিয়ে উদ্বেগ

 

২৫) মানুষের ব্যক্তিত্বের ফলাফল

) লালন
পালন ও শিক্ষা

) বংশগতি পরিবেশের মধ্যে মিথস্ক্রিয়া

) শুধুমাত্র পরিবেশ

) শুধুমাত্র বংশগতি

 

২৬) শিক্ষণ শেখানো প্রক্রিয়ায় ব্যক্তিগত মনোযোগ গুরুত্বপূর্ণ কারণ

) শিক্ষার্থীরা সর্বদা দলবদ্ধভাবে আরো ভালো শেখে

) শিক্ষন
প্রশিক্ষণ কর্মসূচি এটি নির্ধারণ করে

) এটি
প্রতিটি শিক্ষার্থীকে শৃঙ্খলাবদ্ধ করার জন্য শিক্ষকদের আরো ভালো সুযোগ দেয়

) শিশুরা বিভিন্ন হারে বিকাশ লাভ করে এবং ভিন্নভাবে শেখে

 

২৭) সমস্যা সমাধানের বৈজ্ঞানিক পদ্ধতির প্রথম ধাপ কোনটি ?

) অনুমানের যাচাইকরন

) সমস্যা সচেতনতা

) প্রাসঙ্গিক তথ্য সংগ্রহ

) অনুমান
গঠন

 

২৮) নিচের কোনটি শেখার ডোমেন ?

) অভিজ্ঞতামূলক

) আবেগ সম্বন্ধীয়

) আধ্যাত্মিক

) পেশাদার

 

২৯) একটি শিশু যখন একটি কাজ করতে করতে বিরক্ত হয়, এটি কিসের লক্ষণ ?

) কাজটি যান্ত্রিকভাবে পুনরাবৃত্তিমূলক হয়ে উঠতে পারে

) শিশুটি
বুদ্ধিমান নয়

) শিশু
শিখতে সক্ষম নয়

) শিশুকে
শৃঙ্খলা বদ্ধ করতে হবে

 

৩০) শিক্ষার্থীদের ত্রুটি প্রায়শই কি নির্দেশ করে ?

) তারা
কিভাবে শেখে

) যান্ত্রিক ড্রিলের প্রয়োজন

) শেখার
অনুপস্থিতি

) শিক্ষার্থীদের আর্থ সামাজিক অবস্থা

MORE PDF:- CTET 2011 সালের শিশু মনস্তত্ত্ব ও পেডাগোগির প্রশ্ন উত্তর PDF

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button