CTET 2011 সালের শিশু মনস্তত্ত্ব ও পেডাগোগির প্রশ্ন উত্তর PDF
CTET 2011 সালের শিশু মনস্তত্ত্ব ও পেডাগোগির প্রশ্ন উত্তর PDF
CTET 2011 সালের শিশু মনস্তত্ত্ব ও পেডাগোগির প্রশ্ন উত্তর |
WBPDF
নমস্কার বন্ধুরা :-
আজ Wbpdf.in আপনাদের জন্য নিয়ে এসেছে CTET 2011 সালের শিশু মনস্তত্ত্ব ও পেডাগোগির প্রশ্ন উত্তর PDF , যেখানে সিটেট ২০১১ সালে শিশু মনস্তত্ত্ব ও পেডাগোগি থেকে আসা প্রশ্ন-উত্তর আপনাদের সামনে পিডিএফ আকারে তুলে ধরা হয়েছে,
এই সম্পূর্ণ বিস্তারিত আলোচনা বিবরণ শুধুমাত্র আপনাদের সুবিধার্থে Wbpdf.in আপনাদের সম্পূর্ণ বিনামূল্যে PDF আকারে প্রদান করছে যাতে আপনারা যে কোন চাকরির প্রস্তুতি খুব সহজেই অনলাইনে নিতে পারেন। তাই অবশ্যই Wbpdf.in এর সঙ্গে যুক্ত থাকুন আমাদের উৎসাহিত করুন আরো নতুন নতুন এ ধরনের জেনারেল নলেজ এবং স্টাডি মেটেরিয়ালস যাতে আপনাদের দিতে পারি এবং ফলো রাখুন প্রতি পদক্ষেপে Wbpdf.in।
CTET 2011 সালের শিশু মনস্তত্ত্ব ও পেডাগোগির প্রশ্ন উত্তর
০১) উন্নয়ন একটি অন্তহীন প্রক্রিয়া – এই ধারণাটি কার সাথে যুক্ত ?
উত্তর.
ধারাবাহিকতার নীতি
০২) শিশুদের বুদ্ধবৃত্তিক বিকাশের চারটি স্বতন্ত্র পর্যায় দ্বারা চিহ্নিত করা হয় , উক্তিটি কার ?
উত্তর.
পাইগেট
০৩) ছোট বাচ্চাদের শেখার প্রক্রিয়ায় পিতা–মাতার কোন কর্তব্য পালন করা উচিত ?
উত্তর.
সক্রিয়
০৪) শিক্ষার অন্তদৃষ্টি তত্ত্ব কার দ্বারা প্রচারিত হয় ?
উত্তর.
Gestalt তাত্ত্বিক
০৫) অনুপ্রেরণা একটি কি ধরনের শেখার প্রক্রিয়া ?
উত্তর.
তরুণ শিক্ষার্থীদের মধ্যে শেখার আগ্রহ
সৃষ্টি করে
০৬) নিচের কোনটি বুদ্ধিমান শিশুর লক্ষণ নয় ?
উত্তর.
যিনি খুব দ্রুত দীর্ঘ
প্রবন্ধ লেখার ক্ষমতা রাখেন
০৭) কোন জায়গা, যেখানে শিশুর জ্ঞানগত বিকাশ কে সর্বোত্তম উপায়ে সংজ্ঞায়িত করা হয় ?
উত্তর.
স্কুল এবং শ্রেণি
০৮) কোন পর্যায়ে একটি শিশু বস্তু এবং ঘটনা সম্পর্কে যৌতিকভাবে চিন্তা করতে শুরু করে ?
উত্তর.
কংক্রিট অপারেশন স্টেজ
০৯) মাইন্ড ম্যাপিং বলতে কী বোঝায় ?
উত্তর.
মনের কার্যকারিতা নিয়ে গবেষণা করা
১০) একটি ছোট্ট শিশু অতীতের মতো একই পরিস্থিতিতে তার দ্বারা তৈরি প্রতিক্রিয়ার ভিত্তিতে একটি নতুন পরিস্থিতিতে প্রতিক্রিয়া জানায়, এটি কার সাথে সম্পর্কিত ?
উত্তর.
শেখার প্রভাব আইন
১১) সর্বোত্তম উপায়, বিশেষ করে প্রাথমিক স্তরে , শিক্ষার্থীদের শেখার অসুবিধা গুলিকে মোকাবিলা করার জন্য ব্যবহার করা হয় –
উত্তর.
অক্ষমতার জন্য উপযোগী বিভিন্ন
শিক্ষাদান পদ্ধতি
১২) বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের শিক্ষা প্রদান করা উচিত কিসের মাধ্যমে ?
উত্তর.
অন্যান্য স্বাভাবিক শিশুদের সাথে
১৩) ডিসলেক্সিয়া কিসের সাথে সম্পর্কযুক্ত
?
উত্তর.
পড়ার ব্যাধি
১৪) __ প্রতিভাধর হওয়ার লক্ষণ হিসাবে বিবেচিত হয় না ?
উত্তর.
অন্যদের সাথে যুদ্ধ করা
১৫) ভিজুয়াল ঘাটতি সহ ভি গ্রেডেড একজন শিক্ষার্থীর কেমন হওয়া উচিত ?
উত্তর.
শ্রেণিকক্ষে সাধারণভাবে আচরণ করা এবং
অডিও সিডির মাধ্যমে সহায়তা
প্রদান করা।
১৬) নিম্নলিখিত বিবৃতি গুলির মধ্যে কোনটি শেখার প্রক্রিয়ার বৈশিষ্ট্য হিসাবে বিবেচিত হতে পারেনা ?
উত্তর.
শেখা একটি ব্যাপক প্রক্রিয়া
১৭) শিক্ষাকে সমৃদ্ধ করা যেতে পারে যদি –
উত্তর.
যোগাযোগ করে এবং শিক্ষক
সুবিধা করেন।
১৮) মূল্যায়নকে একটি উপযোগী এবং আকর্ষণীয় প্রক্রিয়া করার জন্য , কাকে সতর্ক হওয়া উচিত ?
উত্তর.
শিক্ষাগত এবং সহপাঠক সীমানা
জুড়ে শিক্ষার্থীর শেখার বিষয়ে তথ্য
সংগ্রহ করার জন্য বিভিন্ন
উপায় ব্যবহার করা
১৯) নিচের কোনটি প্রাথমিক স্তরে একজন শিক্ষকের সবচেয়ে গুরুত্বপূর্ণ গুণ হিসাবে বিবেচনা করা উচিত ?
উত্তর.
ধৈর্য ও অধ্যবসায়
২০) __ অনুপ্রাণিত শিক্ষার একটি চিহ্ন হিসাবে বিবেচিত হয় ?
উত্তর.
শিক্ষার্থীদের দ্বারা প্রশ্ন করা
২১) নিম্ন শ্রেণীতে খেলার উপায় কোন শিক্ষাদানের পদ্ধতির উপর নির্ভর করে ?
উত্তর.
বিকাশ এবং বৃদ্ধির মনস্তাত্ত্বিক
নীতি
২২) শিক্ষা ক্ষেত্রে কারিকুলাম শব্দটি কী বোঝায় ?
উত্তর.
স্কুলের সামগ্রিক প্রোগ্রাম, যা শিক্ষার্থীরা প্রতিদিনের
ভিত্তিতে অনুভব করায়
২৩) পিয়াগেটের মতে, একটি শিশু বিমূর্ত প্রস্তাব সম্পর্কে যৌতিকভাবে চিন্তা করতে পারে কোন পর্যায়ে ?
উত্তর.
আনুষ্ঠানিক অপারেশনাল পর্যায়ে
২৪) একজন শিক্ষককে তার ছাত্রদের সম্ভাবনা বোঝার চেষ্টা করা উচিত, নিচের কোন ক্ষেত্রটি এই উদ্দেশ্যের সাথে সম্পর্কিত ?
উত্তর.
শিক্ষাগত-মনোবিজ্ঞান
২৫) কৃত্তিকা যে বাড়িতে বেশি কথা বলে না, স্কুলে অনেক কথা বলে – এটি কি বোঝায় ?
উত্তর.
তার চিন্তা স্কুলে স্বীকৃত
হয়
২৬) শিশুরা সক্রিয়ভাবে বিশ্ব সম্পর্কে তাদের উপলব্ধি তৈরি করে, উক্তিটি কার ?
উত্তর.
পাইগেট
২৭) কোন পর্যায়ে শিশুরা তাদের সমবয়সী গ্রুপের সক্রিয় সদস্য হয় ?
উত্তর.
বয়ঃসন্ধিকাল
২৮) সামাজিকীকরণ হল –
উত্তর.
একটি শিখন প্রক্রিয়া
২৯) শিক্ষার্থীর অধীত বিষয়কে পুনরুদ্রেকে সাহায্য করার গুরুত্বপূর্ণ কারণ—
উত্তর.
নতুন তত্ত্বের সঙ্গে পূর্বাজিত তত্ত্বের
সম্পর্ক স্থাপন
৩০) কোন্ ধরনের আচরণে বুদ্ধির প্রয়োজন হয় না ?
উত্তর.
প্রতিবর্ত প্রতিক্রিয়াজাত আচরণ
More Pdf | Download Link |
---|---|
CTET 2013 সালের প্রশ্নপত্র PDF | Click Here |
বিভিন্ন তত্ত্বের প্রবক্তা তালিকা – শিশুমনস্তত্ত্ব ও শিক্ষাবিজ্ঞান PDF | Click Here |