Wb Primary TET 2022 Class – 19 পরিবেশ পেডাগোগি
Wb Primary TET 2022 Class – 19 পরিবেশ পেডাগোগি
![]() |
Wb Primary TET 2022 Class – 19 |
WBPDF
নমস্কার বন্ধুরা :-
আজ Wbpdf.in আপনাদের জন্য নিয়ে এসেছে Wb Primary TET 2022 Class – 19 পরিবেশ পেডাগোগি , যেখানে পশ্চিমবঙ্গ প্রাইমারি টেটে 2018 সালের পরিবেশ পেডাগোগি থেকে আসা ৩০ টি গুরুত্বপূর্ণ প্রশ্ন ও উত্তর আপনাদের সামনে পিডিএফ আকারে তুলে ধরা হয়েছে,
এই সম্পূর্ণ বিস্তারিত আলোচনা বিবরণ শুধুমাত্র আপনাদের সুবিধার্থে Wbpdf.in আপনাদের সম্পূর্ণ বিনামূল্যে PDF আকারে প্রদান করছে যাতে আপনারা যে কোন চাকরির প্রস্তুতি খুব সহজেই অনলাইনে নিতে পারেন। তাই অবশ্যই Wbpdf.in এর সঙ্গে যুক্ত থাকুন আমাদের উৎসাহিত করুন আরো নতুন নতুন এ ধরনের জেনারেল নলেজ এবং স্টাডি মেটেরিয়ালস যাতে আপনাদের দিতে পারি এবং ফলো রাখুন প্রতি পদক্ষেপে Wbpdf.in।
পরিবেশ পেডাগোগি
০১) রেটিং স্কেলে কোন কৌশল ব্যবহার করা হয় ?
ক) অ্যাসাইনমেন্ট
খ) লিখিত
গ) পর্যবেক্ষণ
ঘ) চেকলিস্ট
০২) নিচের কোনটি ইভিএস শেখানোর উদ্দেশ্য নয় ?
ক) শিশুদের পাঠ্যপুস্তক
এর সংজ্ঞা
প্রদানে উৎসাহিত
করা
খ) শিশুর কৌতুহল এবং সৃজনশীলতাকে লালন করা
গ) পরিবেশগত সমস্যা সম্পর্কে সচেতনতা তৈরি করা
ঘ) শিশুকে অনুসন্ধানমূলক কাজে নিয়োজিত করা এবং ক্রিয়াকলাপে হাত দেওয়া
০৩) EVS এ শিশুদের মূল্যায়ন করার সময় নিচের কোনটি
এড়ানো উচিত ?
ক) সঠিক বা ভুল পরিপ্রেক্ষিতে
শিশুদের দ্বারা
দেওয়া উত্তর
বিচার করা
খ) পঞ্চম শ্রেণীর EVS পাঠ্যপুস্তক এর প্রতিটি অধ্যায়ের শেষে দেওয়া আমরা কি শিখেছি আলোচনা করুন
গ) মূল্যায়নের জন্য সূচক ব্যবহার করুন
ঘ)
শিশুদের
শিক্ষার
গুণগত
মূল্যায়ন
০৪) স্থান, দূরত্ব এবং দিকনির্দেশ আপেক্ষিক অবস্থান বোঝার ক্ষমতা হয় –
ক)
গ্রাফিক
দক্ষতা
খ)
দিক
নির্দেশমূলক দক্ষতা
গ) ম্যাপিং দক্ষতা
ঘ)
পজিশনাল
দক্ষতা
০৫) কোন জাতীয় পাঠক্রম ফ্রেমওয়ার্ক প্রাথমিক স্তরে একটি সমন্বিত পাঠক্রমের এলাকা হিসাবে পড়ানোর জন্য পরিবেশগত অধ্যায়ন গুলি সুপারিশ করেছিল ?
ক)NCF
1975
খ)NCF
1995
গ)NCF
1985
ঘ) NCF 2000
০৬) নিচের কোনটি EVS সিলেবাসে প্রস্তাবিত থিমের অধীনে একটি Sub Theme.
ক)
Family and friends
খ)
Food
গ) Animals
ঘ)
Things we make and do
০৭) অন্বেষণের মাধ্যমে শিশুরা ইভিএস শেখার জন্য অনেক জায়গা পায়, এটি কিসের ইঙ্গিত দেয় ?
ক)
EVS রুটের
মাধ্যমে
শেখা
হয়
খ) তথ্যের মাধ্যমে শেখা হয়
গ) EVS শিশুকেন্দ্রিক
ঘ) শিক্ষক কেন্দ্রিক
০৮) W.R.T EVS সম্পর্কে নিচের কোনটি সঠিক ?
ক) EVS হলো প্রথম শ্রেণী থেকে পঞ্চম শ্রেণী পর্যন্ত পড়ানোর বিষয়
খ) প্রথম এবং দ্বিতীয় শ্রেণীর
জন্য EVS ভাষা এবং গণিতের মাধ্যমে
পড়ানো হয়
গ) দ্বিতীয়, তৃতীয় এবং চতুর্থ শ্রেণীর জন্য EVS এর সমস্যা এবং উদ্বেগ ভাষা এবং গণিতের মাধ্যমে শেখানো হয়
ঘ) সবগুলি
০৯) কোন অঞ্চলে ভারতে চাষের স্থানান্তরের অনুশীলন রয়েছে ?
ক) উত্তর পূর্বাঞ্চল
খ)
দক্ষিণাঞ্চল
গ)
দক্ষিণ
পূর্বাঞ্চল
ঘ)
পশ্চিমাঞ্চল
১০) নদী বাঁধ থেকে উৎপন্ন জলবিদ্যুৎ এর জন্য নিম্নলিখিত বিবৃতি গুলির মধ্যে কোনটি সঠিক নয় ?
ক)
বাঁধগুলি আদিবাসীদের তাদের নদীর লাইফ লাইন থেকে সরিয়ে দেয়
খ) বাঁধ টেকসই
প্রবৃদ্ধিকে উৎসাহিত
করে
গ)
জল
বা
বাতাসকে
দূষিত
করে
না
ঘ) জলবিদ্যুৎ সুবিধা গুলি বড় পরিবেশগত প্রভাব ফেলতে পারে
১১) ইভিএস এ শিক্ষকদের উচিত শিশুদের নিজেদের মূল্যায়ন করার সুযোগ দেওয়া, স্ব মূল্যায়ন হল –
ক) শেখার জন্য মূল্যায়ন
খ) CCE
গ) শেখার হিসাবে মূল্যায়ন
ঘ) শেখার
মূল্যায়ন
১২) EVS সিলেবাসে বিষয়ের পরিবর্তে থিম প্রস্তাব করা হয়েছে কেন ?
ক) বিষয়ের
তুলনায় থিম ভিত্তিক ইভিএস লেনদেন সহজ
খ) পরিবেশে
অধ্যায় কমানোর জন্য
গ) শিক্ষার্থীদের পরিবেশগত বোধগম্যতা বাড়াতে
ঘ) শিক্ষার্থীদের
স্থানীয় পরিবেশের সমস্যাগুলির
সংযুক্ত এবং
আন্ত সম্পর্কিত বোঝার
বিকাশের জন্য
১৩) স্কুলে মিড ডে মিলের সময় কোনটি সবচেয়ে বেশি প্রাসঙ্গিক ?
ক) এটি শিক্ষাদান শেখার অনেক মূল্যবান সময় নষ্ট করে
খ) শিক্ষাদান শেখার সাথে এর কোন সম্পর্ক নেই
গ) এটি ইভিএস শিক্ষণ শেখার জন্য একটি ভালো শিক্ষণ শেখার সুযোগ
ঘ) এটি শিশুদের জন্য
যারা খালি
পেটে স্কুলে আসে
১৪) পরিবেশগত অধ্যায়নের প্রসঙ্গে বোঝা ছাড়া শেখা কি বোঝাই ?
ক) ইভিএস পাঠক্রম অর্ধেকের নামিয়ে আনতে হবে
খ) স্কুলব্যাগ এর
ওজন কম
গ) ইভিএস পাঠ্যপুস্তকে কম সংখ্যক অধ্যায়
ঘ) অস্পষ্টতার লোড কমাতে হবে
১৫) কোন অক্সাইডের জন্য তাজমহল হলুদ হয় ?
ক) ক্লোরিন
খ) সালফার ডাই
অক্সাইড
গ) মিথেন
ঘ) নাইট্রোক্সাইড
১৬) নিম্নলিখিতগুলির মধ্যে কোনটি ইভিএস পাঠ্যপুস্তকে কবিতা এবং গল্পগুলি অন্তর্ভুক্ত করার উদ্দেশ্য নয় ?
ক) এই আগ্রহ গড়ে তোলা
খ) রুটিনও একঘেয়ে বিষয়বস্তুতে
পরিবর্তন আনা
গ) শিক্ষার্থীদের জন্য মজা এবং উপভোগ প্রদান করা
ঘ) শিক্ষার্থীদের মধ্যে কল্পনা প্রসূত এবং সৃজনশীল ক্ষমতা প্রচার করা
১৭) প্রাথমিক পর্যায়ে ভালো ইভিএস পাঠক্রম করা উচিৎ কারণ –
ক) পারিপার্শ্বিক অন্বেষণ করার
সুযোগ প্রদান করা
খ) ধারণা গুলির বিস্তারিত ব্যাখ্যার উপর আরো মনোনিবেশ করা
গ) শেষ অনুশীলনের আরো অনুশীলন প্রশ্ন অন্তর্ভুক্ত করা
ঘ) পদগুলির সঠিক সংস্কারের উপর আরো জোর দেওয়া
১৮) একটি ইভিএস শ্রেণীকক্ষে গ্রুপ লার্নিং কি উদ্দেশ্যে কাজ করে ?
ক) শিক্ষার্থীদের সহজে পরিচালনা করা এবং কাজের চাপ হ্রাস করা
খ) ছেলে ও মেয়েরা আলাদা ভাবে শিখতে পারে
গ) উচ্চ পারফরমার এবং কম অর্জনকারী শিক্ষার্থীদের পৃথক করা এবং প্রতিকারমূলক শিক্ষাদান করা
ঘ) সহযোগিতার মূল্যবোধ গড়ে
তোলা এবং
প্রতিটি শিশুকে সক্রিয়ভাবে
অংশগ্রহণ করতে
এবং শিখতে
সক্ষম করার
জন্য একসাথে কাজ করা
১৯) BALA এর ফুল ফর্ম কি ?
ক) Braille Aided learning assessment
খ) Brain Aided learning assignment
গ) Braille as learning Aid
ঘ) building as learning Aid
২০) নিচের কোনটি ইভিএস শেখার গঠনমূলক মূল্যায়নের জন্য একটি টুল নয় ?
ক) পোর্টফোলিও
খ) নির্ধারণের মাপকাঠি
গ) উপখ্যানমূলক রেকর্ড
ঘ) বার্ষিক কৃতিত্ব পরীক্ষা
২১) নিচের কোন অনুশীলন একজন EVS শিক্ষকের পক্ষ থেকে কাম্য ?
ক) বিভিন্ন
শ্রেণীকক্ষের বহু
সংস্কৃতির মাত্রা সম্বোধন
করা
খ) গুরুত্বপূর্ণ তথ্য প্রদানের জন্য শিশুদের উৎসাহিত করা
গ) EVS এর ছয়টি থিমের রৈখিক বিন্যাস
ঘ) শুধুমাত্র পাঠ্যপুস্তকের উপর নির্ভর করা
২২) বিকল্প ফ্রেমওয়ার্ক বলতে কী বোঝায় ?
ক) সমস্ত ধারণা যা শিশুদের দ্বারা দৃঢ়ভাবে ধরে রাখা হয়
খ) বিভিন্ন শারীরিক ঘটনা পাঠ্যপুস্তক রাখা
গ) ধারনাগুলি যা
ধারণাগুলির আনুষ্ঠানিকভাবে গৃহীত
ব্যাখ্যা থেকে
পৃথক
ঘ) বর্তমানে বিজ্ঞানী এবং সমাজ বিজ্ঞানীদের দ্বারা পরিচালিত ধারণা গুলি
২৩) EVS এ ধারণা এবং বিষয়গুলিকে বিজ্ঞান ও সামাজিক বিজ্ঞানের মধ্যে বিভক্ত করা হয়নি কেন ?
ক) এটা
সিলেবাসের লোড কমানোর জন্য
খ) EVS এর
সিলেবাস CBSC দ্বারা নির্ধারিত হয়েছে
গ) শিশু তার
পরিবেশকে সামগ্রিকভাবে দেখে
ঘ) এটি একটি ভালো শিক্ষণ শেখানো কৌশল
২৪) ভারতের শীতল মরুভূমি গুলি কেন বর্ষার দ্বারা প্রভাবিত হয় না ?
ক) শীতল মরুভূমি হিমালয়ের
বৃষ্টির ছায়ায় অবস্থিত
খ) শীতল মরুভূমিতে বায়ু খুব পাতলা হয়
গ) শীতল মরুভূমি গুলি উচু হয়
ঘ) কোনোটিই নয়
২৫) নারী–পুরুষদের চেয়ে দুর্বল, এটি একটা –
ক) কুসংস্কার
খ) মিথ
গ) বৈজ্ঞানিক তথ্য
ঘ) স্টেরিওটাইপ
২৬) ভারতের বিহার সম্পর্কে জম্মু ও কাশ্মীর এবং গোয়ার সম্পর্ক কি ?
ক) দক্ষিণ-পশ্চিম এবং উত্তর-পূর্ব
খ) পূর্ব ও পশ্চিম
গ) প্রাচ্য ও পাশ্চাত্য
ঘ) উত্তর–পশ্চিম ও দক্ষিণ–পশ্চিম
২৭) নিম্নলিখিত অবস্থার মধ্যে কোনটি বাষ্পীভবন প্রক্রিয়া ধীনতাম হবে ?
ক) উভয় পৃষ্ঠের তাপমাত্রা
এবং এলাকা
হ্রাস
খ) উভয় পৃষ্ঠের এলাকা এবং তাপমাত্রা বৃদ্ধি
গ) পৃষ্ঠের এলাকা বৃদ্ধি পায় কিন্তু তাপমাত্রা হ্রাস পায়
ঘ) পৃষ্ঠের এলাকা হ্রাস পায় কিন্তু তাপমাত্রা বৃদ্ধি পায়
২৮) নিচের কোনটি গ্রীন হাউজ গ্যাস ?
ক) কার্বন ডাই অক্সাইড
খ) মিথেন
গ) a ও b
ঘ) কোনোটিই নয়
২৯) কোনটি
EVS মূল্যায়নের সূচক হওয়া উচিত নয় ?
ক) প্রশ্ন করা
খ) ন্যায় ও সমতার জন্য উদ্বেগ
গ) সহযোগিতা
ঘ) মনে রাখা
৩০) নিচের কোনটি প্রথম এবং দ্বিতীয় শ্রেণীর সত্যিকারের wrt EVS বিষয় ?
ক) EVS বিষয় হিসাবে প্রথম এবং দ্বিতীয় শ্রেণীতে বোঝা সহজ নয় ।
খ) EVS সম্পর্কিত সমস্যা এবং উদ্বেগ ভাষার মাধ্যমে লেনদেন করা হয় ।
গ) EVS সম্পর্কিত সমস্যা এবং উদ্বেগ ভাষা
এবং গণিতের মাধ্যমে
লেনদেন করা
ঘ) EVS হলো প্রথম থেকে দ্বিতীয় শ্রেণীতে চালু করা একটি নতুন বিষয়।
More Pdf | Download Link |
---|---|
Primary TET 2022 Class – 18 English pedagogy | Click Here |
গণিত পেডাগোগি Primary TET 2022 Class – 17 | Click Here |