BENGALIGENERAL KNOWLEDGEবাংলা সাহিত্য প্রশ্ন-উত্তর

রবীন্দ্রনাথ ঠাকুরের বংশ তালিকা PDF

রবীন্দ্রনাথ ঠাকুরের বংশ তালিকা

রবীন্দ্রনাথ ঠাকুরের বংশ তালিকা PDF
রবীন্দ্রনাথ ঠাকুরের বংশ তালিকা

WBPDF

নমস্কার বন্ধুরা :-

আজ Wbpdf.in আপনাদের জন্য নিয়ে এসেছে রবীন্দ্রনাথ ঠাকুরের বংশ তালিকা PDF, যেখানে রবীন্দ্রনাথ ঠাকুরের বংশ সম্পর্কে গুরুত্বপূর্ণ ধারণা দেওয়া হয়েছে, এই তালিকার মধ্যে রবীন্দ্রনাথ ঠাকুরের পূর্বের সমস্ত অধিকত্তা অর্থাৎ বাবা ও তার ঠাকুরদা তার বাবা ও তার ঠাকুরদা কে ছিলেন, তথা রবীন্দ্রনাথ ঠাকুরের বাবা মা  ও ভাইপোর নাম কি ছিল, রবীন্দ্রনাথ ঠাকুরের ভাই বোন কতজন ছিল অতঃপর তার সন্তানের নাম কি, সেই সমস্ত তথ্য অতি সংক্ষেপে আলোচনা করা হয়েছে।

এই সম্পূর্ণ বিস্তারিত আলোচনা বিবরণ শুধুমাত্র আপনাদের সুবিধার্থে Wbpdf.in আপনাদের সম্পূর্ণ বিনামূল্যে PDF আকারে প্রদান করছে, যাতে আপনারা যে কোন চাকরির প্রস্তুতি খুব সহজেই অনলাইনে নিতে পারেন। তাই অবশ্যই Wbpdf.in এর সঙ্গে যুক্ত থাকুন আমাদের উৎসাহিত করুন আরো নতুন নতুন এ ধরনের জেনারেল নলেজ এবং স্টাডি মেটেরিয়ালস যাতে আপনাদের দিতে পারি এবং ফলো রাখুন প্রতি পদক্ষেপে Wbpdf.in

রবীন্দ্রনাথ ঠাকুরের বংশ তালিকা

নীলমণি ঠাকুরের তিন পুত্র ছিলেন যথা – রামলোচন ঠাকুর, রামমনি ঠাকুর এবং রামবল্লভ ঠাকুর।

রাম লোচন ঠাকুর অপূত্রক ছিলেন বলে ভ্রাতা রামমনি ঠাকুরের পুত্র দ্বারকানাথ ঠাকুর কে দত্তপুত্র রূপে গ্রহণ করেন। 

দ্বারকানাথ ঠাকুরের তিনজন পুত্র ছিলেন যথা – দেবেন্দ্রনাথ ঠাকুর, গিরীন্দ্রনাথ ঠাকুর এবং নগেন্দ্রনাথ ঠাকুর।

আবার দেবেন্দ্রনাথ ঠাকুরের সাতজন পুত্র এবং তিনজন কন্যা ছিলেন পূত্রগুলোর নাম ছিল যথাক্রমে –  দ্বিজেন্দ্রনাথ ঠাকুর, সত্যেন্দ্রনাথ ঠাকুর, হেমেন্দ্রনাথ ঠাকুর, বীরেন্দ্রনাথ ঠাকুর, জ্যোতিরিন্দ্রনাথ ঠাকুর, সৌমেন্দ্রনাথ ঠাকুর এবং রবীন্দ্রনাথ ঠাকুর এবং পাঁচজন কন্যার নাম হলো যথা – সৌদামিনী দেবী, সুকুমারী দেবী, শরৎকুমারী দেবী, স্বর্ণকুমারী দেবী এবং বর্ণকুমারী দেবী ।

আবার দ্বিজেন্দ্রনাথ ঠাকুরের পাঁচজন পুত্র ছিলেন যথা – দীপেন্দ্রনাথ ঠাকুর, অরুণীন্দ্রনাথ ঠাকুর, নীতীন্দ্রনাথ ঠাকুর, সুধীন্দ্রনাথ ঠাকুর এবং কৃতেন্দ্রনাথ ঠাকুর।

আবার সত্যেন্দ্রনাথ ঠাকুরের এক পুত্র এবং এক কন্যা ছিলেন যথা – সুরেন্দ্রনাথ ঠাকুর এবং ইন্দিরা দেবী।

আবার হেমেন্দ্রনাথ ঠাকুরের তিন পুত্র এবং নয় কন্যা ছিলেন পূত্রগুলোর নাম যথাক্রমে – হিতেন্দ্রনাথ ঠাকুর, খীতিন্দ্রনাথ ঠাকুর এবং রিতেন্দ্রনাথ ঠাকুর, এবং কন্যাগুলোর নাম যথাক্রমে – প্রতিভা দেবী, প্রজ্ঞা দেবী, অভি দেবী, মনীষা দেবী, শোভনা দেবী, সুষমা দেবী, সুনিতা দেবী, সুদক্ষিনা দেবী এবং পূর্ণিমা দেবী।

বীরেন্দ্রনাথ ঠাকুরের একজন পুত্র ছিলেন এবং তার নাম হল বলেন্দ্রনাথ ঠাকুর।

আবার বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের দুজন পুত্র এবং তিনজন কন্যা ছিলেন পুত্রগুলোর নাম যথাক্রমে – রথীন্দ্রনাথ ঠাকুর এবং শমীন্দ্রনাথ ঠাকুর এবং কন্যাগুলির নাম যথাক্রমে – মাধুরীলতা দেবী, রেনুকা দেবী এবং মীরা দেবী।

গিরীন্দ্রনাথ ঠাকুরের দুজন পুত্রের নাম যথাক্রমে – গনেন্দ্রনাথ ঠাকুর এবং গুণেন্দ্রনাথ ঠাকুর।

এবং সবশেষে গুণেন্দ্রনাথ ঠাকুরের দুজন পুত্র এবং একজন কন্যা ছিলেন যথাক্রমে – গগনেন্দ্রনাথ ঠাকুর এবং অবনীন্দ্রনাথ ঠাকুর এবং কন্যা ছিলেন সুনয়নী দেবী।


File Name: রবীন্দ্রনাথ ঠাকুরের বংশ তালিকা

File Size: 885Kb

File Formate: Pdf

No of Pages: 03

Download Pdf: Click To Download

More Pdf Download Link
বিভিন্ন সাহিত্যিকদের প্রথম গ্রন্থ PDF Click Here
বাংলা ও ইংরেজি কবি ব্যক্তিত্ব PDF Click Here

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button