GENERAL KNOWLEDGEINDIAN MEDICAlL SCIENCE

প্রাণীদেহে ভাইরাস ও প্রোটোজোয়া ঘটিত রোগ PDF

প্রাণীদেহে ভাইরাস ও প্রোটোজোয়া ঘটিত রোগ 

প্রাণীদেহে ভাইরাস ও প্রোটোজোয়া ঘটিত রোগ PDF
প্রাণীদেহে ভাইরাস ও প্রোটোজোয়া ঘটিত রোগ 

WBPDF

নমস্কার বন্ধুরা :-

আজ Wbpdf.in আপনাদের জন্য নিয়ে এসেছে প্রাণীদেহে ভাইরাস ও প্রোটোজোয়া ঘটিত রোগ PDF, যেখানে প্রাণীদেহের উল্লেখযোগ্য ভাইরাস ও প্রোটোজোয়া ঘটিত রোগ সম্পর্কে গুরুত্বপূর্ণ ধারণা দেওয়া হয়েছে । 


ম্যালেরিয়া কি ঘটিত রোগ ?

ম্যালেরিয়া এক প্রকার মশাবাহিত সংক্রমিত রোগ, যেটা মানুষ এবং অন্যান্য প্রাণীর মধ্যে প্রভাব বিস্তার করে থাকে । ম্যালেরিয়া রোগটি প্লাজমোডিয়াম বর্গের এককোষীয় পরজীবীর দ্বারা ঘটিত হয় এবং এই রোগের প্রতিশোধক বা জীবাণুনাশক হিসেবে ব্যবহার করা হয় কুইনাইন যেটি সিঙ্কোনা গাছ থেকে পাওয়া যায় ।

ডেঙ্গু কি ?

ডেঙ্গু একটি প্রোটোজোয়া ঘটিত রোগ, এই রোগের প্রধান বাহক হল এডিস মশা এটি একটি গ্রীষ্মমণ্ডলীয় রোগ । এই রোগের উপসর্গ ৩ থেকে ১৫ দিনের মধ্যে মানবদেহের শরীরে দেখা যায়, ডেঙ্গু রোগের কোন নির্ধারিত চিকিৎসা নেই তবে এই রোগ হলে পর্যাপ্ত পরিমাণে জল এবং পূর্ণ বিশ্রাম নেওয়া দরকার ।


পোলিও রোগ কি ও কেন হয় ?

পোলিও বা পোলিওমাইলাইটিস রোগ এক ধরনের ভাইরাস সংক্রমিত রোগ, এই রোগে আক্রান্ত ব্যক্তি শারীরিকভাবে বিভিন্ন অক্ষমতায় ভোগেন, তাই বর্তমানে পোলিও রোগের টিকার মাধ্যমে এই রোগ অনেকটাই নির্মূল করা যায় ।

মাম্পস রোগের উপসর্গ ও প্রতিকার কি ?

মাম্পস হলো এক ধরনের ভাইরাস ঘটিত রোগ যেটি হাঁচি-কাশির মাধ্যমে ছড়ায়, মাম্পসের প্রধান আক্রান্ত স্থান হলো লালাগ্রন্থি।  এর প্রধান উপসর্গ হলো মাথাব্যথা এবং গলা ও কানের নিচে দুই পাশের লালা গ্রন্থি ফুলে যাওয়া।  মাম্পস ভ্যাকসিন আবিষ্কার করেছিলেন মার্ক অ্যান্ড কোম্পানির মরিস হাইলম্যান, নরম বা তরল জাতীয় খাবার গ্রহন ও গরম-ঠাণ্ডার সেক দেওয়া দরকার ।

গুটিবসন্ত রোগ কি ?

গুটিবসন্ত হল মানবদেহের এক ছোঁয়াচে রোগ, যেটি ভ্যারিওলা মেজর বা ভ্যারিওলা মাইনর নামক এক প্রকার প্রজাতির ভাইরাসের মাধ্যমে সংক্রমিত হয়, এটি একমাত্র মানব দেহে সংক্রমিত হয়ে থাকে এবং চলতি ভাষায় একে পক্স বলে ।

হাম কি ও কেনো হয় ?

হাম হলো একপ্রকার বায়ুবাহিত রোগ। মিজল ভাইরসের দ্বারা হাম রোগ ছড়ায় এবং এটি একটি ছোঁয়াচে রোগ যেটি হাঁচি বা কাশির মাধ্যমে মানব শরীরে প্রবেশ করে ।

ইনফ্লুয়েঞ্জা রোগ কি ?

ইনফ্লুয়েঞ্জা হলো প্রাণীদেহের এক ধরনের ভাইরাস ঘটিত রোগ, করোনাভাইরাস এর মতই এই রোগের শ্বাসযন্ত্রে সংক্রমণ করে , এটি প্রধানত ইনফ্লুয়েঞ্জা ভাইরাসের মাধ্যমে ছড়ায়, ফুসফুস ও শ্বাসনালীর মধ্যে এই ভাইরাস আক্রমণ করে ।


এছাড়াও এই তালিকার মধ্যে জলবসন্ত রোগের ভাইরাসের নাম ও আক্রান্তের স্থান তথা কালাজ্বর, ঘুমজনিত রোগ ও ডিসেন্ট্রি রোগের প্রোটোজোয়ার নাম ও মানব শরীরে এই প্রোটোজোয়া গুলো কোথায় আক্রমণ করে , এই সমস্ত গুরুত্বপূর্ণ তথ্যাদি অতি সংক্ষেপে আলোচনা করা হয়েছে, এই সম্পূর্ণ বিস্তারিত আলোচনা বিবরণ Wbpdf.in আপনাদের সম্পূর্ণ বিনামূল্যে PDF আকারে প্রদান করছে যাতে আপনারা যে কোন চাকরির প্রস্তুতি খুব সহজেই অনলাইনে নিতে পারেন তাই অবশ্যই Wbpdf.in এর সঙ্গে যুক্ত থাকুন আমাদের উৎসাহিত করুন আরো নতুন নতুন এ ধরনের জেনারেল নলেজ এবং স্টাডি মেটেরিয়ালস যাতে আপনাদের দিতে পারি এবং ফলো রাখুন প্রতি পদক্ষেপে Wbpdf.in 

প্রাণীদেহে ভাইরাস ও প্রোটোজোয়া ঘটিত রোগ 

রোগের নাম ভাইরাসের নাম আক্রান্তের স্থান
ডেঙ্গু ডেঙ্গু পেশী, মস্তিষ্ক, অস্থিসন্ধি
জল বসন্ত ভ্যারিওলা চর্ম
গুটি বসন্ত ভ্যারিওলা চর্ম
মাম্পস মাম্পস ভাইরাস গলা
পোলিও পোলিও মাইলাইটিস স্নায়ুতন্ত্র
ইনফ্লুয়েঞ্জা ইনফ্লুয়েঞ্জা ভাইরাস ফুসফুস ও শ্বাসনালী
হাম মিজল ভাইরাস চর্ম

প্রোটোজোয়ার নাম রোগের নাম অবস্থান
প্লাসমোডিয়াম ম্যালেরিয়া রক্ত ও লিভার
লেসমানিয়া কালাজ্বর রেটিকুলোইন
ব্রুকেহ ঘুমজনিত রোগ রক্ত
ট্রাইপ্যানোসোমীয়া ট্রাইপ্যানোসোমিয়েসিস লসিকা
অ্যান্টামিবা অ্যামিবিক বৃহদন্ত্র
হিস্টোলাইটিকা ডিসেন্ট্রি বৃহদান্ত্র

File Name: প্রাণীদেহে ভাইরাস ও প্রোটোজোয়া ঘটিত রোগ

File Size: 1.9 Mb

File Formate: Pdf

File Page: 2

Download Pdf: Click To Download

More pdf Download Link
কিছু গুরুত্বপূর্ণ রোগ ও রোগের স্থান PDF Click Here
বিভিন্ন উপকারী ভাইরাস বা জীবাণু PDF Click Here

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button